Thursday, December 13, 2012

শেষ হলো ফেইসবুকের পলিসি পরিবর্তনের ভোট

টানা এক সপ্তাহ ভোটগ্রহণের পর শেষ হয়েছে ফেইসবুকের পলিসি পরিবর্তন নিয়ে উন্মুক্ত ভোট। ভবিষ্যতে ফেইসবুক সংশ্লিষ্ট কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পাবলিক ভোটিং সুবিধা থাকবে কিনা এবং ইনস্টাগ্রামের সঙ্গে ডেটা শেয়ার করা হলে তা কিভাবে করা হবে, এরকম একাধিক নীতি নির্ধারণের জন্য আয়োজন করা হয়েছিলো উন্মুক্ত ভোটের। খবর সিএনএন-এর।

ফেইসবুকে ওপেন ভোটটি হোস্ট করে একটি থার্ড-পার্টি ওয়েব ডেভেলপার প্রতিষ্ঠান। ভোটিং থেকে নিশ্চিন্তÍ কোনো সিদ্ধান্তে আসতে কম করে হলেও ৩০ শতাংশ ফেইসবুক ব্যাবহারকারীর এতে অংশ নিতে হবে। ফেইসবুক কর্তৃপক্ষের দাবি অনুযায়ী, ১শ’ কোটিরও বেশি অ্যাকটিভ ইউজার রয়েছে সোশাল নেটওয়ার্কিং সাইটটির। সুতরাং, কম করে হলেও ৩০ কোটি ব্যবহারকারীর ভোট দিতে হবে।

তবে ৩০ শতাংশের স্থানে ভোটে অংশ নেন মাত্র দশমিক ২ শতাংশ ব্যবহারকারী। ফেইসবুক ভাইস প্রেসিডেন্ট এলিয়ট শ্রেজ এ ব্যাপারে জানান, ৩০ শতাংশের কম ভোট পড়লে ভোটের ফলাফল পরামর্শমূলক বলে বিবেচনা করা হবে।

তবে ভোটে অংশ নেয়া ৬ লাখ ৬৮ হাজার ৭৫২ জন ব্যবহারকারীর মধ্যে ৮৮ শতাংশ ফেইসবুকের বর্তমান পলিসিগুলো অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দেন।

নিজেদের পলিসিগুলোর মধ্যে ফেইসবুক কর্তৃপক্ষ যে পরিবর্তনগুলো আনতে চাইছে তার মধ্যে রয়েছে, ডেটা ইউজ পলিসি এবং স্টেটমেন্ট অফ রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিজ। এ ছাড়াও ২০০৯ সালে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা এবং যথাযথ ব্যবহার নিশ্চিত করতে চালু করা পাবলিক ভোটিং সিস্টেমটিও বাদ দিতে চাইছে ফেইসবুক।

ভোটের ফলাফল প্রকাশ করবে তৃতীয় পক্ষের ডেভেলপার প্রতিষ্ঠানটি। তবে ২৯ কোটি ব্যবহারকারীর ভোট যদি কোনো অলৌকিক উপায়ে হাজির না হয় তবে ভোটের ফলাফল অনেকটাই পরিষ্কার।



(সুত্রঃ বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/জায়েদ/ডিসেম্বর ১২/১২)


No comments:

Post a Comment