Friday, June 8, 2012

মাহফুজের বক্তব্যের জের, সিলেট বিভাগে এটিএন সম্প্রচার বন্ধ

মাহফুজের বক্তব্যের জের, সিলেট বিভাগে এটিএন সম্প্রচার বন্ধ


সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
সিলেট: নিহত সাংবাদিক সাগর-রুনির চরিত্র সম্পর্কে চরম আপত্তিকর মন্তব্য ও সিলেটবাসীকে নিয়ে বর্ণবাদী কটূক্তি করার প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে সিলেট। এরই মধ্যে সিলেট বিভাগে বন্ধ করে দেয়া হয়েছে তার মালিকানাধীন দুটি বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এটিএনবাংলা ও এটিএন নিউজের সম্প্রচার।
মাহফুজুর রহমান সিলেটে এসে ক্ষমা না চাইলে হরতাল ও সড়ক অবরোধসহ কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হতে পারে বলে জানা গেছে।  প্রতিদিন মানববন্ধন ও প্রতিবাদ সভা করছেন সিলেটের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।

বৃহস্পতিবার সকালে মানববন্ধন ও দুপুরে ঝাড়ু মিছিল বের করা হয়। নিহত সাংবাদিক দম্পতি সাগর-রুনিকে নিয়ে আপত্তিকর ও অশালীন বক্তব্য ও সিলেটবাসীদের নিয়ে বর্ণবাদী মন্তব্য করায় বেলা সাড়ে ১১টায় মানববন্ধন করে সিলেট মানবাধিকার সোসাইটি।

এরপর দুপুর ২টায় সিলেট কেন্দ্রীয় শহীদমিনার থেকে ঝাড়ু মিছিল বের করে ‘সচেতন সিলেটবাসী’ নামের একটি সংগঠন।

মানবাধিকার সোসাইটির মানববন্ধনে বক্তারা বলেন, মাহফুজুর রহমানকে সিলেট এসে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ক্ষমা না চাইলে সিলেটবাসী বৃহত্তর কর্মসূচির ঘোষণা দেবে। এমনকি হরতাল পর্যন্ত পালন করা হবে হবে বক্তারা হুমকি দেন।

বক্তারা আরো বলেন, হাজার বছর ধরে সিলেট বাংলাদেশের একটি সভ্য এলাকা হিসেবে পরিচিত। দেশের আধ্যাত্মিক রাজধানী হিসেবে সিলেটের খ্যাতি বিশ্বজোড়া। নতুন করে মাহফুজুর রহমানের কাছ থেকে সভ্যতার স্বীকৃতি ও তালিম নেওয়া হাস্যকর।

মানবন্ধনে বক্তৃতা করেন, জাতীয় মানবাধিকার সোসাইটির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান উপাধ্যক্ষ শহিদুল ইসলাম, যুগ্ম মহাসচিব সিলেট জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আল আসলাম মুমিম, সিলেট জেলা সভাপতি শামসুজ্জামান শামছু, সহ-সভাপতি বদিউল আলম লিটন, অ্যাডভোকেট কবি আব্দুল মুকিত অপি, অ্যাডভোকেট সেলিম মো. আলী আসগর, অ্যাডভোকেট তাজ উদ্দিন মাখনসহ সিলেটের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

এছাড়া ঝাড়ু মিছিলে মাহফুজুর রহমানের গ্রেফতার ও শাস্তি দাবি করা হয়। মিছিলটি চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সিটি কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী মিছিল শেষে বক্তব্য দেন।

প্রসঙ্গত, গত ৩০ মে  যুক্তরাজ্যের লন্ডনে সংবাদ সম্মেলনে এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান প্রথমে নিহত সাংবাদিক সাগর-রুনিকে নিয়ে অশালীন ও আপত্তিকর মন্তব্য ও পরে সিলেটবাসীদের নিয়ে  বর্ণবাদী মন্তব্য ও কটূক্তি করেন।

এরপর সিলেটসহ বিভাগের চার জেলা মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জে এটিএন বাংলা ও এটিএন নিউজের সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়।

বাংলাদেশ সময়:  ঘণ্টা, জুন ৭, ২০১২

No comments:

Post a Comment