Saturday, December 8, 2012

গুগল বাংলাদেশ চ্যাপ্টারের কার্যক্রম শুরু

বিশ্বের বৃহত্তম ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান গুগল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে। এ জন্য গুগলের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন গ্রামীণফোনের সাবেক প্রধান যোগাযোগ কর্মকর্তা কাজী মনিরুল কবির। গতকাল সোমবার তিনি বাংলাদেশের ‘কান্ট্রি কনসালট্যান্ট’ পদে গুগলে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন।
গুগলের বাংলাদেশ কার্যক্রম শুরু হলেও ঢাকায় অফিস স্থাপন করতে আরও কিছুটা সময় লাগবে বলে জানান মনিরুল কবির। আপাতত গুগলের সিঙ্গাপুর অফিস থেকেই বাংলাদেশের সব কার্যক্রম পরিচালনা করা হবে। গুগলের বাংলাদেশ চ্যাপ্টারের জন্য মনিরুল কবির বাংলাদেশে অফিস স্থাপনের আর্থিক সম্ভাব্যতা, আইনগত বিভিন্ন বিষয়সহ গুরুত্বপূর্ণ কার্যক্রম পরিচালনা করবেন। তার প্রতিনিধিত্বে গুগল বাংলাদেশের প্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেছে।
মনিরুল কবির গুগলে যোগদানের আগে ২০০৯ সাল থেকে গ্রামীণফোনের প্রধান যোগাযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। তার বলিষ্ঠ নেতৃত্বেই ২০১০ সালে গ্রামীণফোন টেলিনর গ্রুপের পুরস্কার লাভ করে। এছাড়া তিনি বাংলালিংক, রহিমআফরোজ, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোসহ দেশের শীর্ষপর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডিমিনিস্ট্রেশন থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করার পর বার্লিন স্কুল অব ক্রিয়েটিভ লিডারশিপে এমবিএ সম্পন্ন করেন তিনি।
গুগল সূত্রে জানা যায়, বর্তমানে বিশ্বের ৪৯টি দেশে গুগল তার কার্যালয় প্রতিষ্ঠিত করেছে। এসব দেশে গুগল বিভিন্ন বাণিজ্যিকের পাশাপাশি নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম (অ্যান্ড্রয়েড), স্মার্টফোন সম্পর্কিত বিভিন্ন সেবা সরাসরি দিয়ে থাকে। এর মধ্যে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত, শ্রীলংকাসহ আশপাশের কয়েকটি দেশে গুগলের অফিস রয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশেও সম্প্রতি যাত্রা শুরু করেছে।
এটি মূলত কান্ট্রি কনসালট্যান্সি অফিস হিসেবে কাজ করবে। এ অফিস আর্থিক ও আইনগত বিভিন্ন বিষয়ে গুগলের সরাসরি প্রতিনিধিত্ব করবে। এরপর আর্থিক দিক লাভজনক প্রমাণিত হলেই গুগল বাংলাদেশে অফিস স্থাপন করে সরাসরি কার্যক্রম পরিচালনা করবে। আর্থিক দিক থেকে টেকসই প্রমাণিত না হওয়ায় পাকিস্তানে গুগল চার বছরেরও বেশি কনসালট্যান্সি লেভেলে কার্যক্রমের মধ্যেই রয়ে গেছে।
বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাত ‘আশাব্যঞ্জক সম্ভাবনাময়’ মনে করছে গুগল। বিশেষ করে বাংলাদেশে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের হার দেখে মুগ্ধ গুগল। ইন্টারনেটের ব্যবহার বেশি হলেও কনটেন্ট খুবই কম। এ কারণেই এ বাজারটি খুব সম্ভাবনাময় মনে করে তারা। বিশেষ করে কনটেন্ট বৃদ্ধি পেলে ইন্টারনেটের ব্যবহারও দ্রুতগতিতে বাড়ানো সম্ভব হবে বলে মনে করে গুগল। ফলে দ্রুতই বাংলাদেশের অফিস স্থাপন সম্ভব হবে মনে করেন সংশ্লিষ্টরা।
(সুত্রঃ কমপিউটার জগৎ)
http://www.comjagat.com/


No comments:

Post a Comment